বায়ু বিদ্যুতের প্রতারণায় জাতীয় গ্রীড থেকে বঞ্চিত কুতুবদিয়াবাসী- পিডিবি ও বায়ু বিদ্যুত কোম্পানীর রশিটানাটানি by হাছান কুতুবী

বিদ্যুত সমস্যা কুতুবদিয়ার মানুষকে আর কতকাল ভোগাবে বিধাতাই জানেন। যতসব আশ্বাস সবই যেন গুড়েবালি। বিদ্যুতের আশা কুতুবদিয়াবাসীর যেন আজন্মই হতাশা। বায়ু, সোলার ও জেনারেটর সিষ্টেম সবই ফাঁকিযুকি ও সরকারী অর্থ লোপাটের ফাঁদ। বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি), বে-সরকারী দু’টি কোম্পানী প্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস্ (বায়ুবিদ্যুত) লিমিটেড ও গ্রীণ হাউজিং এন্ড এনার্জি (মিনিগ্রীড পাওয়ার) লিমিটেড গত অক্টোবরের প্রথম সপ্তাহে বিদ্যুত সরবরাহের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে যার সুবিধা সে-ই নিলো। তাদের প্রতারণাকে কেন্দ্র করে প্রচন্ড ক্ষোভের সৃষ্টি হয়েছে দ্বীপজুড়ে। বিগত ২০০৬ সনে উপজেলায় বায়ু বিদ্যুত স্থাপন হলেও পিডিবির চরম অসহযোগীতার কারণে আলোরমুখ দেখছেনা বলে কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান সাংবাদিকদের অভিযোগ করেন। সমন্বয় ছাড়া নি¤œমানের মালামাল ব্যবহার করায় বায়ু বিদ্যুতের নিশ্চয়তা নিতে পারছেনা বলে জানিয়েছেন পিডিবি কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। আবারো ২০০ কিলোওয়াট শক্তিসম্পন্ন একটি জেনারেটর স্থাপনের কথা জানান তিনি। সবক’টি বিদ্যুত কেন্দ্রে সরেজমিনে গেলে দায়িত্বশীল কাউকে পাওয়া যায়নি।
৫০টি টারবাইন, ১০টি ইনভেটরের সাহায্যে দেড় হাজার কিলোওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন উইং ব্যাটারী চালিত বায়ু বিদ্যুত প্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস লিমিটেড ও ১শ’ কিলোওয়াট মিনিগ্রীড পাওয়ার ষ্টেশন সোলার চালিত গ্রীণ হাউজিং এন্ড এনার্জি লিমিটেড বিদ্যুতের কাজ করছে। বিদ্যুত খাতে কোটি কোটি টাকা ব্যয় করলেও অনিয়ম, অব্যবস্থপনা ও দুর্নীতির কারণে বিদ্যুতের সুফল পাচ্ছেনা কুতুবদিয়ার পৌনে দু’লাখ মানুষ। শুধু বিদ্যুত সমস্যার কারণে যুগের পর যুগ অন্ধকারে থাকায় উন্নয়নে মারাত্মক পিছিয়ে রয়েছে সম্ভাবনাময় দ্বীপটি। বায়ু, সোলার ও জেনারেটর সিষ্টেম ‘মরার ওপর খাঁড়ার ঘাঁ’ হয়ে জাতীয় গ্রীডলাইনের বিদ্যুত সুবিধা থেকে বঞ্চিত করছে দ্বীপবাসীকে।